Friday, May 22, 2009

[Yoga] ইয়োগা: সুদেহী মনের খোঁজে ।৬৮। মুদ্রা : উড্ডীয়ান মুদ্রা।


ইয়োগা: সুদেহী মনের খোঁজে ।৬৮। মুদ্রা : উড্ডীয়ান মুদ্রা।
রণদীপম বসু

# উড্ডীয়ান মুদ্রা (Uddiyana Mudra):
দম সম্পূর্ণ ছেড়ে বুকের পাঁজর ও ডায়াফ্রাম উপরদিকে তুলে ধরে এবং পেটের পেশী ভিতরের দিকে টেনে নিলে পেটের মধ্যে যে গর্ত হয়, তাকে উড্ডীয়ান বলে। এজন্যই মুদ্রাটির নাম উড্ডীয়ান মুদ্রা (Uddiyana Mudra)।
মুদ্রাটি বসে এবং দাঁড়িয়ে দু’ভাবে করা যায়।


পদ্ধতি:
প্রথমে পদ্মাসনে বা সহজ আসনে বসুন। এবার দু’হাত দিয়ে দু’হাঁটু মাটির সঙ্গে চেপে ধরুন অথবা পা দুটো প্রায় দেড় ফুট ফাঁক করে দাঁড়ান। এখন একটু সামনের দিকে ঝুঁকে হাঁটু সামান্য ভেঙে হাত দুটো উরুর উপর রাখুন। ঘাড় ও কাঁধের মাংসপেশী দৃঢ় করে দেহের মধ্য অংশের মাংসপেশী শিথিল করে দিন। এবার ধীরে ধীরে দম ছেড়ে দিয়ে পেট একেবারে খালি করে দিন এবং দম বন্ধ রেখে পেটের উপরিভাগ যতটা সম্ভব ভিতরের দিকে টেনে মেরুদণ্ডের সাথে লাগাতে চেষ্টা করুন। বুকের পাঁজর ও ডায়াফ্রাম উপরে উঠে আসবে এবং তলপেট সঙ্কুচিত হবে। যতক্ষণ সম্ভব এ অবস্থায় থাকুন।
এরপর ঘাড় ও কাঁধের মাংসপেশী শিথিল করে ধীরে ধীরে দমভর শ্বাস নিন। সোজা হয়ে দাঁড়িয়ে সামান্য বিশ্রাম নিয়ে মুদ্রাটি আবার করুন। এভাবে ১০/১২ বার মুদ্রাটি অভ্যাস করুন এবং প্রয়োজনমতো শবাসনে বিশ্রাম নিন।
পদ্মাসনে বসে মুদ্রাটি একইভাবে করতে হয়। তবে এ ক্ষেত্রে পা বদল করে করে মুদ্রাটি অভ্যাস করতে হবে। অবশ্যই এ মুদ্রা খালিপেটে করা উচিৎ।


উপকারিতা:
উড্ডীয়ান তলপেট ও বুকের ডায়াফ্রামের জন্য একটি উত্তম ব্যায়াম। এতে প্যানক্রিয়াস ও এ্যাড্রিনাল গ্রন্থিরও খুব ভালো ব্যায়াম হয়। মুদ্রাটি অভ্যাস রাখলে কোষ্ঠবদ্ধতা, অজীর্ণ, অম্লশূল, পিত্তশূল, অন্ত্রক্ষত প্রভৃতি রোগ সহজে হতে পারে না। উড্ডীয়ানে পেটের রেকটাস নামক পেশীদ্বয় সতেজ ও দৃঢ় থাকে এবং তলপেটের দেহযন্ত্রগুলো সবল ও সক্রিয় থাকে। এতে ক্ষুদ্র ও বৃহদন্ত্র সঙ্কুচিত হয় বলে অজীর্ণ ও সঞ্চিত খাদ্যাংশ ও মল সব মলনাড়ীতে চলে যায়। ফলে সহজে কোষ্ঠবদ্ধতা দূর হয়ে যায়। পেটে দুষিত বায়ু জমতে পারে না। এ মুদ্রা অভ্যাসে ডায়াফ্রাম বিশেষভাবে ওঠা-নামা করে বলে ফুসফুস ও হৃৎপিণ্ডের কর্মক্ষমতা বৃদ্ধি পায় এবং সহজে কোন স্ত্রী-ব্যাধি হতে পারে না।

নিষেধ:
যাদের হৃদরোগ, হার্নিয়া, হাইড্রোসিল, একশিরা, এ্যাপেন্ডিসাইটিস, অন্ত্রক্ষত প্রভৃতি রোগ আছে অথবা যাদের প্লীহা ও যকৃত অস্বাভাবিক বড়, তাদের রোগ নিরাময় না হওয়া পর্যন্ত মুদ্রাটি অভ্যাস করা উচিত নয়। ১২ বছরের কম বয়সী ছেলে-মেয়েদের জন্যও মুদ্রাটি অভ্যাস করা বারণ।
[Images: from internet]

(চলবে...)

পর্ব: [৬৭][**][৬৯]

No comments: