Friday, May 22, 2009

[Yoga] ইয়োগা: সুদেহী মনের খোঁজে ।৭১। মুদ্রা : মহামুদ্রা।


ইয়োগা: সুদেহী মনের খোঁজে ।৭১। মুদ্রা : মহামুদ্রা।
রণদীপম বসু

# মহামুদ্রা (Mahamudra):
যোগ-শাস্ত্রকারদের মতে, এই মুদ্রা অভ্যাসে বার্ধক্যকে দূরে সরিয়ে এবং বিবিধ রোগ আরোগ্য করে মহাশক্তি লাভ করা যায়। তাই এ মুদ্রার নাম মহামুদ্রা (Mahamudra)।
মুদ্রাটি প্রায় জানুশিরাসনের মত। তবে মহামুদ্রায় কপাল হাঁটুতে রাখতে হয় না, চিবুকটি বুক ও কণ্ঠনালীর সংযোগস্থলে লাগাতে হয়।


পদ্ধতি:
সামনের দিকে পা ছড়িয়ে সোজা হয়ে বসুন। এবার ডান পায়ের হাঁটু ভেঙে গোড়ালি যোনীমণ্ডলে (লিঙ্গ ও গুহ্যের মধ্যবর্তী স্থান) রাখুন। বাঁ পা সামনের দিকে ছড়ানো থাকবে এবং মাটির সঙ্গে লেগে থাকবে। এখন চিবুক বা থুতনি কণ্ঠকূপে রাখুন (জালন্ধরবন্ধ করে) এবং দু’হাত দিয়ে বাঁ পায়ের বুড়ো আঙুল ধরুন। এবার ধীরে ধীরে শ্বাস নিতে নিতে মলদ্বার বা গুহ্যদেশ সবলে কুঞ্চিত করে তলপেট ভেতরের দিকে টেনে নিয়ে আসুন। শ্বাস নেযা পূর্ণ না হওয়া পর্যন্ত তলপেট আকুঞ্চিত এবং গুহ্যদ্বার সঙ্কুচিত থাকবে। এরপর ধীরে ধীরে শ্বাস ছাড়তে ছাড়তে তলপেট ও মলদ্বার শিথিল করুন এবং চিবুক মুক্ত করে দিন। এভাবে আট-দশবার মুদ্রাটি অভ্যাস করুন।
এরপর পা বদল করে অর্থাৎ বাঁ পায়ের গোড়ালি যোনিমণ্ডলে সংযুক্ত করে ডান পা ছড়িয়ে দু’হাতে ডান পায়ের আঙুল ধরে চিবুক কণ্ঠকূপে নিবদ্ধ করে আগের মতো শ্বাস নিতে নিতে গুহ্যদ্বার কুঞ্চন ও তলপেট আকর্ষণ করে পূর্ণশ্বাস গ্রহণের পর আবার শ্বাস ছাড়তে ছাড়তে কুঞ্চন ও আকর্ষণ শিথিল করুন। এভাবে আট-দশবার অভ্যাস করুন এবং প্রয়োজনমতো শবাসনে বিশ্রাম নিন।

উপকারিতা:
এই মুদ্রা অভ্যাসে কোষ্ঠবদ্ধতা, লিভারের দোষ, অজীর্ণ, অর্শ ও ভগন্দরদোষ দূর হয়। যুবকদের সুপ্তিস্খলন দূর এবং স্ত্রী-পুরুষ উভয়েরই যৌন-মিলনের ধারণশক্তি বৃদ্ধি পায়। এতে তলপেট ও বস্তিপ্রদেশের সমস্ত গ্রন্থি ও স্নায়ুতন্ত্রের ভালো ব্যায়াম হয়। স্ত্রী-ব্যাধি হয় না। এই মুদ্র অভ্যাসে মেয়েদের মাতৃগ্রন্থিকে (ওভারি) সুস্থ ও সবল রাখে, ঋতুস্রাবজনিত ব্যাধি হতে পারে না। এছাড়া এই মুদ্রা জরায়ুর দুর্বলতা, জরায়ুর স্থানচ্যুতি রোধ করে।

নিষেধ:
১২ বছরের কম বয়সী ছেলেদের এবং ঋতু প্রতিষ্ঠিত হয়নি এমন মেয়েদের জন্য মুদ্রাটি অভ্যাস করা বারণ।
[Images: from internet]

(চলবে...)

পর্ব: [৭০][**][৭২]

No comments: