Tuesday, May 19, 2009

[Yoga] ইয়োগা: সুদেহী মনের খোঁজে ।৫৮। আসন: মারীচিয়াসন।


ইয়োগা: সুদেহী মনের খোঁজে ।৫৮। আসন: মারীচিয়াসন।
রণদীপম বসু

# মারীচিয়াসন (Marichyasana):

পদ্ধতি :
প্রথমে পা ছড়িয়ে সোজা হয়ে বসুন। এবার ডান পা ভাঁজ করে পায়ের পাতা চিৎ করে এনে বাঁ জানুর উপরে উরুসন্ধিস্থলে এমন ভাবে রাখুন যেন পায়ের গোড়ালি তলপেটের সাথে লেগে থাকে এবং ডান হাঁটু মাটিতে বিছানো থাকে। (নতুন অভ্যাসকারীদের জন্য শুরুতে এভাবে সম্ভব না হলে প্রথমে ডান পা ভাঁজ করে বাঁ জানুর উপরে না রেখে পায়ের গোড়ালি উরুসন্ধিস্থল ছুঁয়ে মাটিতে বিছিয়ে রাখুন।) এখন সামনে ছড়িয়ে থাকা বাঁ পা’টাকে হাঁটু ভেঙে ধীরে ধীরে শরীরের দিকে টেনে আনুন যেন পায়ের গোড়ালি এসে জঙ্ঘার সাথে সেটে পায়ের পাতা মাটিতে বসে থাকে এবং হাঁটু বুকের কাছে উঠে আসে। এবার বুকের সাথে লেগে থাকা বাঁ হাটুর সামনে দিয়ে পেঁচিয়ে বাঁ হাতটিকে পিঠের দিকে পেছনে নিয়ে যান এবং ডান হাত ডান দিক দিয়ে ঘুরিয়ে পেছনে নিয়ে বাঁ হাতের কব্জি শক্ত করে ধরুন। এখন কোমর থেকে শরীরের উর্ধ্বাংশ ধীরে ধীরে সামনের দিকে নুইয়ে কপাল দিয়ে মাটি স্পর্শ করুন। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রেখে ২০সেঃ থেকে ৩০সেঃ এ অবস্থায় থাকুন।


এরপর হাত-পা আলগা করে কিছুক্ষণ বিশ্রাম নিয়ে পা বদল করে একইভাবে আসনটি আবার করুন।
এভাবে ২/৩ বার আসনটি অভ্যাস করুন এবং প্রয়োজনমতো শবাসনে বিশ্রাম নিন।

উপকারিতা:
আসনটিতে দেহের প্রতিটা অংশের জন্য খুব ভালো ব্যায়াম হয়। ফলে শরীরের স্নায়ুরজ্জু, গ্রন্থি ও পেশীগুলোকে সতেজ, সক্রিয় ও সবল রাখার জন্য এটা অত্যন্ত কার্যকর একটা আসন। এতে শরীরে অতিরিক্ত কোন মেদ-চর্বি জমতে পারে না। এ আসন অভ্যাসে কোষ্ঠবদ্ধতা দূর হয় এবং পরিপাকশক্তি বৃদ্ধি পায় এবং আসনটিতে পায়ের গোড়ালি, হাঁটু, উরুসন্ধি ও কোমরের হাড়ের সন্ধিগুলোর নমনীয়তা বৃদ্ধি সহ ফুসফুস, হৃদযন্ত্র, যকৃৎ, প্লীহা সুস্থ ও সবল রাখে।


নিষেধ:
যাদের হার্নিয়া বা এপেণ্ডিসাইটিস রোগ আছে এবং যারা উচ্চরক্তচাপে ভোগেন, রোগ নিরাময় না হওয়া পর্যন্ত তাদের এ আসন করা উচিৎ নয়। আর যাদের প্লীহা, যকৃৎ রুগ্ন বা অত্যধিক বড়, তাদের অতি সতর্কতার সঙ্গে আসনটি করা উচিৎ। বিশেষজ্ঞদের পরামর্শ না নিয়ে ঝুঁকি নেয়া ঠিক নয়।

আসন-বৈচিত্র্য:

@ মারীচিয়াসন (ক) (Marichyasana):


@ মারীচিয়াসন (খ) (Marichyasana):


@ মারীচিয়াসন (গ) (Marichyasana):


[Images: from internet]

(চলবে...)

পর্ব: [৫৭][**][৫৯]

No comments: