Wednesday, May 20, 2009

[Yoga] ইয়োগা: সুদেহী মনের খোঁজে ।৫৯। আসন: ভরদ্বাজাসন।


ইয়োগা: সুদেহী মনের খোঁজে ।৫৯। আসন: ভরদ্বাজাসন।
রণদীপম বসু


# ভরদ্বাজাসন (Bharadvajasana):
মুনি ভরদ্বাজের নাম অনুসারেই এক আসনের নাম ভরদ্বাজাসন (Bharadvajasana)।


পদ্ধতি :
প্রথমে পা ছড়িয়ে সোজা হয়ে বসুন। এবার বাঁ পা মুড়ে গোড়ালি নিতম্বের পাশে রাখুন যেন পায়ের পাতা চিৎ হয়ে নিতম্বের সাথে লেগে থাকে। এখন ডান পা ভাঁজ করে আড়াআড়িভাবে এনে বাঁ জানুর উপরে উরুসন্ধিস্থলে এমন ভাবে রাখুন যেন পায়ের গোড়ালি তলপেটের সাথে লেগে থাকে এবং হাঁটু মাটি স্পর্শ করে থাকে। এবার ডান হাত পেছন দিয়ে ঘুরিয়ে নিয়ে ডান পায়ের আঙুল শক্ত করে ধরুন এবং বাঁ হাতে ডান হাঁটু ধরে কোমর থেকে শরীরটাকে ডানদিকে যতটুকু সম্ভব মোচড় দিয়ে ঘাড় ঘুরিয়ে পেছনের দিকে তাকানোর চেষ্টা করুন। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রেখে ২০সেঃ থেকে ৩০সেঃ এ অবস্থায় থাকুন।
এরপর হাত-পা আলগা করে কিছুক্ষণ বিশ্রাম নিয়ে পা বদল করে একইভাবে আসনটি আবার করুন। অর্থাৎ ডান পা মুড়ে নিতম্বের পাশে রেখে বাঁ পা ভাঁজ করে আড়াআড়ি ডান উরুতে রেখে বাঁ হাত পেছন দিয়ে ঘুরিয়ে নিয়ে বাঁ পায়ের আঙুল ধরুন এবং ডান হাত দিয়ে বাঁ হাঁটু ধরে শরীরটাকে বাঁ দিকে মোচড় দিয়ে পেছনে তাকান।
এভাবে ২/৩ বার আসনটি অভ্যাস করুন এবং প্রয়োজনমতো শবাসনে বিশ্রাম নিন।


উপকারিতা:
আসনটি মেরুদণ্ডকে যৌবনোচিত নমনীয় ও সরল রাখে। পিঠের ও মেরুদণ্ডের দু’পাশের পেশী ও স্নায়ুকেন্দ্রগুলো সতেজ ও সক্রিয় রাখে। আসনটিতে দেহের সব অংশের কম-বেশি ব্যায়াম হয় বলে দেহের কোন অংশে বাত বা সায়াটিকা হতে পারে না। এছাড়াও আসনটি অজীর্ণ, কোষ্ঠবদ্ধতা, প্লীহা ও যকৃতের রোগ দূর করতে সহায়তা করে। এ আসনের সঙ্গে পদহস্তাসন, শশঙ্গাসন বা মেরুদণ্ড সামনের দিকে বাঁকানো যায় মতো ঐ জাতীয় কোন আসন অভ্যাস করলে লাম্বার স্পণ্ডিলোসিস, স্লীপড ডিস্ক জাতীয় কোন রোগ হতে পারে না।

[Images: from internet]

(চলবে...)

পর্ব: [৫৮][**][৬০]

No comments: