Friday, May 22, 2009

[Yoga] ইয়োগা: সুদেহী মনের খোঁজে ।৭২। মুদ্রা : মহাবন্ধ মুদ্রা।


ইয়োগা: সুদেহী মনের খোঁজে ।৭২। মুদ্রা : মহাবন্ধ মুদ্রা।
রণদীপম বসু

# মহাবন্ধ মুদ্রা (Mahabandha Mudra):
যোগ-শাস্ত্রকারদের মতে, এই মুদ্রা অভ্যাসে জীবনীশক্তির প্রধান উৎস শুক্রধাতুর অপচয় বন্ধ করে বলে এই মুদ্রার নাম মহাবন্ধ মুদ্রা (Mahabandha Mudra)।

পদ্ধতি:
পা ছড়িয়ে সোজা হয়ে বসুন। এবার হাঁটু ভেঙে বাঁ পায়ের গোড়ালি যোনীমণ্ডলে (লিঙ্গ ও গুহ্যের মধ্যবর্তী স্থান) এবং ডান পা বাম জানুর উপরে এমনভাবে রাখুন যেন পায়ের গোড়ালি ঠিক নাভিদেশে থাকে। হাত দুটো দু’হাঁটুর উপর থাকবে। এখন চিবুক বা থুতনি কণ্ঠকূপে নিবদ্ধ করে (জালন্ধরবন্ধ করে) শ্বাস নিতে নিতে মলদ্বার বা গুহ্যদেশ ও যোনিপ্রদেশ ধীরে ধীরে আকুঞ্চিত করে উপরদিকে টেনে তুলুন বা আকর্ষণ করুন। আকর্ষণের ফলে তলপেট কিছুটা মেরুদণ্ডের দিকে যাবে। শ্বাস নেযা পূর্ণ না হওয়া পর্যন্ত যোনিপ্রদেশ ও গুহ্যদ্বার আকুঞ্চিত থাকবে। এরপর ধীরে ধীরে শ্বাস ছাড়তে ছাড়তে আকুঞ্চন শিথিল করুন এবং চিবুক মুক্ত করে দিন। এভাবে আট-দশবার মুদ্রাটি অভ্যাস করুন।
এরপর পা বদল করে অর্থাৎ ডান পায়ের গোড়ালি যোনিমণ্ডলে সংযুক্ত করে বাঁ পায়ের গোড়ালি ঠিক তার উপরে নাভিদেশে রেখে চিবুক কণ্ঠকূপে নিবদ্ধ করে শ্বাস নিতে নিতে গুহ্যদেশ ও যোনিপ্রদেশ আকুঞ্চিত করে এবং শ্বাস ছাড়তে ছাড়তে আকুঞ্চন শিথিল করে আট-দশবার মুদ্রাটি অভ্যাস করুন।

উপকারিতা:
এই মুদ্রা অভ্যাস যৌনগ্রন্থিকে স্বাভাবিক ও সক্রিয় রাখতে বিশেষভাবে সাহায়্য করে। পুরুষের পিতৃগ্রন্থি এবং নারীর মাতৃগ্রন্থি সুস্থ ও সবল হয়। ফলে যৌনগ্রন্থি সংক্রান্ত সব রকম রোগ হতে মুক্ত হয়ে যৌবনোচিত স্বাস্থ্যে, সৌন্দর্যে দেহ লাবণ্যময় হয়ে ওঠে। মোটকথা, মহাবন্ধ মুদ্রা অভ্যাসে দেহ-মন সুস্থ, সবল ও স্বাভাবিক থাকে।
যোগ-শাস্ত্রকারদের মতে, মহাবন্ধ মুদ্রা যাবতীয় মুদ্রার মধ্যে শ্রেষ্ঠ। তা জরা ও মৃত্যুকে বিনষ্ট করে। এর প্রভাবে নিখিল অভীষ্ট সিদ্ধ হয়।

নিষেধ:
১২ বছরের কম বয়সী ছেলেদের এবং ঋতু প্রতিষ্ঠিত হয়নি এমন মেয়েদের জন্য মুদ্রাটি অভ্যাস করা বারণ।
[Images: from internet]

(চলবে...)

পর্ব: [৭১][**][৭৩]

No comments: