Friday, May 22, 2009

[Yoga] ইয়োগা: সুদেহী মনের খোঁজে ।৬৬। মুদ্রা : যোগমুদ্রা।


ইয়োগা: সুদেহী মনের খোঁজে ।৬৬। মুদ্রা : যোগমুদ্রা।
রণদীপম বসু

# যোগমুদ্রা (Yogamudra):
এই মুদ্রা অভ্যাসে দেহ রোগমুক্ত হয়ে যোগসাধনের উপযুক্ত হয় বলে এর নাম যোগমুদ্রা (Yogamudra)।


পদ্ধতি:
প্রথমে পদ্মাসনে বসুন। হাতের তালু চিৎ করে দু’হাত কোলে নাভির উপর রাখুন। এবার দম ছাড়তে ছাড়তে কোমর থেকে দেহের উপরের অংশ সামনে নুইয়ে কপাল মাটিতে ঠেকান। খেয়াল রাখতে হবে পাছা যেন মাটি থেকে উঠে না যায়। যারা খুব মোটা বা যাদের পেটে প্রচুর চর্বি রয়েছে, তারা একটু অন্যভাবে অর্থাৎ দু’হাত কোলের উপর না রেখে হাত দুটো পেছন দিকে নিয়ে একহাত দিয়ে আরেক হাতের কব্জি শক্ত করে ধরে আস্তে আস্তে মাথা নুইয়ে কপাল মাটিতে রাখুন। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রেখে ২০সেঃ থেকে ৩০ সেঃ এ অবস্থায় থাকুন।
এরপর দম নিতে নিতে আগের অবস্থানে ফিরে আসুন এবং হাত-পা আলগা করে কিছুটা বিশ্রাম নিয়ে পদ্মাসনে পা বদল করে মুদ্রাটি আবার করুন।
এভাবে ২/৩ বার মুদ্রাটি অভ্যাস করুন এবং প্রয়োজনমতো শবাসনে বিশ্রাম নিন।


উপকারিতা:
নিয়মিত অভ্যাসে এই মুদ্রা বৃদ্ধিপ্রাপ্ত প্লীহা ও রুগ্ন যকৃতকে সুস্থ সবল করে স্বাভাবিক অবস্থায় নিয়ে আসতে সহায়তা করে এবং পুরাতন কোষ্ঠবদ্ধতা যত কঠিন হোক না কেন তা নিরাময় করে। স্থানভ্রষ্ট মলনালীকে নিজ স্থানে প্রতিষ্ঠিত করে। মুদ্রাটি মুত্রাশয়কে সবল ও সক্রিয় করে, পেট পিঠ বস্তিদেশ ও পায়ের পেশীকে দৃঢ় এবং ঐ অঞ্চলের গ্রন্থি ও স্নায়ুজাল সতেজ রাখে। মেয়েদের সন্তান প্রসবের জন্য বা অন্য কোন কারণে যদি তলপেটের পেশী শিথিল হয়ে পড়ে, এই মুদ্রা অভ্যাসে অল্পদিনে তাদের শিথিল পেশী পূর্বাবস্থায় ফিরে আসে। এছাড়া মুদ্রাটি অভ্যাসে পেট ও কোমরে অপ্রয়োজনীয় মেদ বা চর্বি জমতে পারে না এবং জানু ও পাছার পেশীর স্থিতিস্থাপকতা বৃদ্ধি পায়। এই মুদ্রা হাঁপানী সারাতে সাহায্য করে এবং তা অভ্যাসে কোন স্ত্রী-ব্যাধি সহজে আক্রান্ত করতে পারে না।


নিষেধ:
যাদের প্লীহা, যকৃৎ অস্বাভাবিক বড়, স্বাভাবিক অবস্থায় ফিরে না আসা পর্যন্ত মুদ্রাটি তাদের করা উচিত হবে না।
[Images: from internet]

(চলবে...)

পর্ব: [৬৫][**][৬৭]

No comments: