Thursday, May 21, 2009

[Yoga] ইয়োগা: সুদেহী মনের খোঁজে ।৬০। আসন: অষ্টবক্রাসন।


ইয়োগা: সুদেহী মনের খোঁজে ।৬০। আসন: অষ্টবক্রাসন।
রণদীপম বসু


# অষ্টবক্রাসন (Astavakrasana):


পদ্ধতি :
প্রথমে পা ছড়িয়ে সোজা হয়ে বসুন। এবার ডান পা একটু ডানে ছড়িয়ে ডান হাতের তালু দু’ উরুর মাঝে মাটিতে এবং বাঁ হাতের তালু কোমরের বাঁ পাশে মাটিতে স্থাপন করুন। এখন ডান পা ধীরে ধীরে শূন্যে তুলে হাঁটুর ভাঁজটাকে কাঁধের কাছে ডান হাতের উর্ধ্ব-বাহুতে চড়িয়ে দিন। এবার বাঁ পা’টা ডান পাশে সরিয়ে এনে বাঁ পায়ের গোড়ালি ডান পায়ের চেটোর উপর বসিয়ে দু’পা আংটার মতো আটকে দিন। এখন দু’হাতের তালুর উপর ভর করে শরীরটাকে আস্তে আস্তে সামনের দিকে ঝুঁকিয়ে কোমরটা মাটি থেকে শূন্যে উঠাতে থাকুন। কোমর থেকে বুক, ঘাড় অব্দি মাটির সমান্তরাল হয়ে দু’হাতের উপর ভেসে থাকবে। কনুইয়ের উপর ডান পায়ের ভার থাকবে এবং ডান পায়ের অগ্রভাগ কিছুটা বাঁ পায়ের ভার বইবে। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রেখে ১৫সেঃ থেকে ২০সেঃ এ অবস্থায় থাকুন।


এরপর হাত-পা আলগা করে কিছুক্ষণ বিশ্রাম নিয়ে পা বদল করে একইভাবে আসনটি আবার করুন। অর্থাৎ এবার পা দুটো শরীরের বাঁ দিকে অবস্থান করবে এবং বাঁ পা বাঁ কাধের কাছাকাছি বাঁ হাতের উর্ধ্ব বাহুতে চড়ে থাকবে।
এভাবে ২/৩ বার আসনটি অভ্যাস করুন এবং প্রয়োজনমতো শবাসনে বিশ্রাম নিন।


উপকারিতা:
আসনটিতে দেহের সব অংশের কম-বেশি ব্যায়াম হয়ে থাকে। হাত, পা, বুক, পিঠ, কাঁধ, ঘাড় ও কোমরের উপর প্রচণ্ড চাপ পড়ে বলে এসব অঞ্চলের পেশী ও স্নায়ুকেন্দ্রগুলো সতেজ, সক্রিয় ও সবল হয়ে ওঠে। শরীরে অপ্রয়োজনীয় মেদ জমতে পারে না। হাত অত্যন্ত শক্তিশালী হয়ে ওঠে। এছাড়াও আসনটি অজীর্ণ, কোষ্ঠবদ্ধতা, প্লীহা ও যকৃতের রোগ দূর করতে সহায়তা করে।


নিষেধ:
যারা উচ্চরক্তচাপ ও হৃদরোগের সমস্যায় ভুগছেন, তাঁদের জন্য আসনটি অভ্যাস করা বাঞ্চনীয় নয়।

[Images: from internet]

(চলবে...)

পর্ব: [৫৯][**][৬১]

No comments: