Saturday, April 11, 2009

[Yoga] ইয়োগা: সুদেহী মনের খোঁজে ।৪১। আসন: ত্রিকোণাসন।


ইয়োগা: সুদেহী মনের খোঁজে ।৪১। আসন: ত্রিকোণাসন।
রণদীপম বসু

ত্রিকোণাসন (Trikonasana):
আসন অবস্থায় দেহটাকে ত্রিকোণ বা ত্রিভূজের মতো দেখায় বলে আসনটির নাম ত্রিকোণাসন।
এ আসন একাধিক ধরণের। যেমন- উত্থিত ত্রিকোণাসন (Utthita Trikonasana), পরিবৃত্ত ত্রিকোণাসন (Parivritta Trikonasana), বদ্ধ ত্রিকোণাসন (Baddha Trikonasana) প্রভৃতি।

@ উত্থিত ত্রিকোণাসন (Utthita Trikonasana):

পদ্ধতি (ক):

পা দুটো সুবিধামতো দেড় থেকে দুই ফুট ফাঁক করে দাঁড়ান। এবার কোমর থেকে শরীরের উপরের অংশ বাঁ দিকে বাঁকিয়ে বাঁ হাতের তালু বাঁ পায়ের পাতার উপর রাখুন। প্রসারিত ডান হাত সোজা উপরের দিকে উঠিয়ে সেদিকে তাকান। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রেখে ২০সেঃ থেকে ৩০সেঃ এ অবস্থায় থাকুন।
এরপর ধীরে ধীরে সোজা হয়ে দাঁড়ান এবং শরীরের উপরের অংশ ডান দিকে বাঁকিয়ে ডান হাতের তালু ডান পায়ের পাতার উপর রাখুন। বাঁ হাত সোজা উপরে থাকবে। এভাবে আসনটি ২/৩ বার অভ্যাস করুন এবং প্রয়োজনমতো শবাসনে বিশ্রাম নিন।


পদ্ধতি (খ):
পদ্ধতি (ক) এর মতো একইভাবে চর্চা করতে হবে, কেবল উর্ধ্বে প্রসারিত হাতটি শরীর যেদিকে বেঁকে থাকবে সেদিকে মাথার সমান্তরালে থাকবে।

ত্রিকোণাসনের উভয় পদ্ধতিতে শরীর যেদিকে বেঁকে থাকবে সেদিকের পা সোজা বা হাঁটু কিছুটা ভাঁজ অবস্থায়ও থাকতে পারে।

@ পরিবৃত্ত ত্রিকোণাসন (Parivritta Trikonasana):


পদ্ধতি:
পা দুটো সুবিধামতো দেড় থেকে দুই ফুট ফাঁক করে দাঁড়ান। এবার কোমর থেকে শরীরের উপরের অংশ বাঁ দিকে বাঁকিয়ে ডান হাতের তালু বাঁ পায়ের পাতার উপর বা পাশে মেঝেতে রাখুন। প্রসারিত বাঁ হাত সোজা উপরে কিংবা মাথার সমান্তরালে থাকবে। শরীর যে দিকে বাঁকানো থাকবে সেদিকের পা সোজা কিংবা হাঁটু থেকে প্রয়োজনীয় পরিমাণে ভাঁজ অবস্থায় থাকতে পারে। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রেখে ২০সেঃ থেকে ৩০সেঃ এ অবস্থায় থাকুন।

এরপর ধীরে ধীরে সোজা হয়ে দাঁড়ান এবং শরীরের উপরের অংশ ডান দিকে বাঁকিয়ে বাঁ হাতের তালু ডান পায়ের পাতার উপর রাখুন। ডান হাত সোজা উপরে থাকবে বা মাথার সমান্তরালে থাকবে। এভাবে আসনটি ২/৩ বার অভ্যাস করুন এবং প্রয়োজনমতো শবাসনে বিশ্রাম নিন।

@ বদ্ধ ত্রিকোণাসন (Baddha Trikonasana):


ত্রিকোণাসনের উপকারিতা:
আসনটিতে দেহের সব অংশের কম-বেশি উপকার হয়। মেরুদণ্ডে রক্তপ্রবাহ বৃদ্ধি পাওয়ায় মেরুদণ্ড সরল ও নমনীয় হয়। তবে পায়ের কাজ খুব ভালো হয়।
[Images: from internet]

(চলবে...)

পর্ব: [৪০][**][৪২]

No comments: