Friday, April 10, 2009

[Yoga] ইয়োগা: সুদেহী মনের খোঁজে ।৩৭। আসন: বকাসন।


ইয়োগা: সুদেহী মনের খোঁজে ।৩৭। আসন: বকাসন।
রণদীপম বসু

বকাসন (Bakasana):
এ আসন অবস্থায় দেহকে অনেকটা বকের মতো দেখায় বলে আসনটির নাম বকাসন।

@ পদ্ধতি (ক):


প্রথমে হামাগুড়ি দিয়ে বসুন। এবার পা একটু ফাঁক করে দু’হাতের তালু উপুড় করে মেঝেতে রাখুন। এখন হাতের তালু বা চেটোর উপর ভর দিয়ে দম নিতে নিতে দু’হাঁটু তুলে দু’হাতের বগলের নিচে স্থাপন করুন। এবার দু’হাঁটুর উপর চাপ দিয়ে সামনের দিকে হেলে পড়ুন এবং যতটুকু সম্ভব উপরদিকে তাকান। হাঁটু দুটো বগলের নিচে না রেখে দু’হাতের বাইরের দিকেও রাখা যেতে পারে। তবে বগলের নিচে রাখলে দেহের ভারসাম্য রাখতে সহজ হয়। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রেখে ২০সেঃ থেকে ৩০সেঃ এ অবস্থায় থাকুন।
এরপর দম ছাড়তে ছাড়তে আস্তে আস্তে হাঁটু নামিয়ে নিয়ে আসুন। কিছুক্ষণ বিশ্রাম নিয়ে আসনটি ২/৩ বার অভ্যাস করুন এবং প্রয়োজনমতো শবাসনে বিশ্রাম নিন।

@ পদ্ধতি (খ):


প্রথমে পদ্মাসনে বসুন। এবার দু’হাতের তালু সামনে মেঝেতে রাখুন। এখন দম নিতে নিতে দু’হাতের তালুর ওপর দেহের ভর ও হাতের ওপর ভারসাম্য রেখে পদ্মাসনে অবস্থিত দেহ যতটুকু সম্ভব উপরে তুলে হাতের ওপর রাখুন এবং দম ছাড়ুন। মাথা উপরে তুলে সামনের দিকে তাকান। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রেখে ২০সেঃ থেকে ৩০সেঃ এ অবস্থায় থাকুন।
এরপর দম ছাড়তে ছাড়তে পদ্মাসনে অবস্থিত দেহটাকে হাতের ওপর থেকে নামিয়ে পা ছড়িয়ে বসুন এবং কিছুক্ষণ বিশ্রাম নিয়ে পা বদল করে আবার আসনটি করুন। এভাবে ২/৩ বার আসনটি অভ্যাস করুন এবং প্রয়োজনমতো শবাসনে বিশ্রাম নিন।

উপকারিতা:
এ আসন অভ্যাসে হাত, পা, কাঁধ, ঘাড় ও পেটের মাংসপেশীর শক্তি বাড়ায় এবং দেহের অপ্রয়োজনীয় মেদ কমাতে সাহায্য করে। এতে পিঠ, পেট, কোমর ও নিতম্বের খুব ভালো ব্যায়াম হয় এবং হাতের শক্তি প্রচণ্ড বৃদ্ধি করে।

@ পার্শ্ব বকাসন (Parsva Bakasana):


@ এক পদ বকাসন (Eka Pada Bakasana):


@ এক পদ পার্শ্ব বকাসন (Eka Pada Parsva Bakasana):


@ অর্ধ বদ্ধ বকাসন (Ardha Baddha Bakasana):

[Images: from internet]

(চলবে...)

পর্ব: [৩৬][**][৩৮]

No comments: