Tuesday, April 14, 2009

[Yoga] ইয়োগা: সুদেহী মনের খোঁজে ।৪৩। আসন: সিংহাসন।


ইয়োগা: সুদেহী মনের খোঁজে ।৪৩। আসন: সিংহাসন।
রণদীপম বসু

সিংহাসন (Simhasana)
আসন অবস্থায় দেহ অনেকটা সিংহের মতো দেখায় বলে আসনটির নাম সিংহাসন।


পদ্ধতি:
প্রথমে বজ্রাসনে ও পরে মণ্ডুকাসনে বসুন। অর্থাৎ হাঁটু ভেঙে দু’পা ভাঁজ করে জোড়া অবস্থায় পায়ের চিৎ হওয়া তালুর ফাঁকে মেঝেতে বসুন যেন দুপায়ের বুড়ো আঙুল পরস্পর ছুঁয়ে থাকে এবং পায়ের মুড়া দুটো নিতম্বের দুপাশে ছড়িয়ে থাকে। এবার নিতম্ব একটু তুলে পায়ের আঙুলের উপর ভর করে সোজা হয়ে বসুন এবং হাঁটু দুটো যথাসম্ভব দু'পাশে ছড়িয়ে দিন। এখন হাতের আঙুলগুলো ছড়িয়ে হাতের তালু দুটো জানুর উপর বা হাঁটুতে বা হাঁটুর সামনে মেঝেতে সিংহের থাবার মতো রাখুন। এবার দু’ চোয়াল প্রসারিত করে মুখ-বিবর যতটা সম্ভব ফাঁক করে জিহ্বাটাকে সাধ্যমতো বের করুন এবং চিবুক কণ্ঠসংলগ্ন করুন। দৃষ্টি নাসাগ্রে বা দুই ভ্রূ’র মাঝখানে নিবদ্ধ করে গলা কাঁপিয়ে সিংহনাদের মতো আওয়াজ করে মুখ দিয়ে শ্বাস ছাড়তে থাকুন।

এরপর স্বাভাবিকভাবে নাক দিয়ে শ্বাস নিয়ে মুখ দিয়ে আগের মতো শ্বাস ছাড়তে থাকুন। এইভাবে একবারে যতক্ষণ সম্ভব সহজভাবে করার চেষ্টা করুন। তারপর বিশ্রাম নিয়ে আসনটি এভাবে ২/৩ বার অভ্যাস করুন এবং প্রয়োজনমতো শবাসনে বিশ্রাম নিন।


উপকারিতা:
এ আসন অভ্যাসে কণ্ঠের চার পাশের পেশীর কর্মক্ষমতার অভাবজনিত তোতলামি দূর হয়। টনসিল সমস্যা দূর করতে সহায়তা করে। এ আসন শ্রবণশক্তি বাড়ায়। কানের পর্দা পুরু হওয়ার জন্য যাঁরা কানে কম শোনেন, আসনটি অভ্যাসে তাঁরা উপকার পেতে পারেন। স্বরের কর্কশতা এই আসন অভ্যাসে বহুল পরিমাণে দূর হয় এবং সঙ্গীত শিক্ষার্থীদের গলার স্বর মিষ্ট হয়। এ আসনের সঙ্গে সর্বাঙ্গাসন, মৎস্যাসন ও হলাসন অভ্যাস করলে আরও দ্রুত ফললাভ হয়।


আসন বৈচিত্র্য:
এই সিংহাসনে কিছু বৈচিত্র্যকর চর্চা লক্ষ্য করা যায়। গোমুখাসনে বসে কিংবা পদ্মাসনে বসে হাত দুটো সামনে মেঝেতে রেখে পদ্মাসনরত হাঁটুতে ভর করে হামাগুড়ির ভঙ্গিতেও এ আসন চর্চা করতে দেখা যায়। এক্ষেত্রে জিহ্বা বের করা এবং শ্বাস নেয়া ও সশব্দ ছাড়ার প্রক্রিয়া একই থাকে।
[Images: from internet]

(চলবে...)

পর্ব: [৪২][**][৪৪]

No comments: