Wednesday, June 24, 2009

[Yoga] ইয়োগা: সুদেহী মনের খোঁজে ।৮৭। ধৌতি: নাসাপান।


ইয়োগা: সুদেহী মনের খোঁজে ।৮৭। ধৌতি: নাসাপান।
রণদীপম বসু


# নাসাপান (Nasapana) বা সহজ নেতিক্রিয়া (Sahaja Netikriya):

জলের সাহায়্যে নাসাপথে যে নেতিক্রিয়া অভ্যাস করা হয়, তাকে নাসাপান বলে। আর এই প্রক্রিয়াটি অতি সহজ বলেই একে সহজ নেতিক্রিয়া বলে।

পদ্ধতি:
একটি বড় চ্যাপ্টা মুখওয়ালা পাত্র জলভর্তি করে এতে নাক ও মুখ ডুবিয়ে দিন। এবার মুখ বন্ধ রেখে দম নিতে নিতে নাক দিয়ে ধীরে ধীরে পাত্রের জল ভিতরে টানার চেষ্টা করুন। প্রথম প্রথম অভ্যাসকালে নাক দিয়ে জল টানতে একটু কষ্ট হবে। দু’একদিন নাক জ্বালা করবে, হাঁচিও আসতে পারে। তবে নিষ্ঠার সাথে দু’চারদিন অভ্যাসে জলটানা প্রক্রিয়াটি আয়ত্তে আনতে পারলে মুখ দিয়ে জলপানের মতোই নাক দিয়েও নাসাপান সহজ হয়ে যাবে। যদিও এই জল পেটে গেলেও কোন ক্ষতি হবার সম্ভাবনা নেই, তবু নাক দিয়ে জল টেনে দেহে রাখা উচিত নয়, মুখ দিয়ে তা বের করে দিতে হবে।
প্রাথমিক অবস্থায় নাসাপান ধৈর্য্য ও নিষ্ঠার সঙ্গে ২/৩ মাস অভ্যাস করা যেতে পারে। পরে যখন মনে হবে নাসিকায় বা কণ্ঠে কোন দূষিত পদার্থ সঞ্চিত হয়েছে, কেবল তখনই নাসাপান অভ্যাস করা উচিত। তবে নাসাপানের পর কপালভাতি করা আবশ্যক।

উপকারিতা:
নাসাপান অভ্যাসে নাসিকা ও কণ্ঠদেশে সঞ্চিত দূষিত পদার্থ নির্গত হয়ে যাওয়ায় শ্বাস-প্রশ্বাস সহজসাধ্য হয়। এতে মাথা ঠাণ্ডা থাকে, কোনভাবেই মাথাধরা রোগ হয় না। সাইনাস বা পুরনো সর্দি সারাতে এই নেতিক্রিয়াটি অত্যন্ত কার্যকর হিসেবে গণ্য হয়।
[Images: from internet]

(চলবে...)

পর্ব: [৮৬][**][৮৮]

No comments: